মঙ্গলবার, ১১ অগাস্ট ২০২০, ০৯:০২ অপরাহ্ন
শিরোনাম :

উপজেলা নির্বাহী অফিসার (পর্ব-০১)

সংবাদদাতার নাম
  • প্রকাশ সময় : বুধবার, ২৯ জুলাই, ২০২০
  • ১০০ দেখেছেন

ইউএনও হচ্ছেন একটি উপজেলার কেন্দ্র বা জাতীয় সরকারের প্রতিনিধি যিনি উপজেলার প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা, উপজেলা পরিষদের প্রধান নিবার্হী কর্মকর্তা। যিনি বাংলাদেশ সিভিল সার্ভিস বা বিসিএস এর প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তা। বাংলাদেশ পদমর্যাদা ক্রম অনুসারে তার পদবী হচ্ছে জ্যেষ্ঠ সহকারি সচিব সমমর্যাদার একটি পদ যা অতিরিক্ত জেলা প্রশাসক এর সমান।

সামরিক শাসক জেনারেল এরশাদ ১৯৮২ সালে প্রশাসনকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে প্রশাসনিক পুনর্গঠন সংস্কার ও কমিটি গঠন করে। এই কমিটির সুপারিশ ছিল থানা পর্যায়ে সরাসরি নির্বাচিত একজন চেয়ারম্যান উপজেলা পরিষদ নামে একটি প্রতিনিধিত্বশীল স্থানীয় সরকার ব্যবস্থা প্রবর্তন করেছিলেন। প্রায় একই সময়ে সকল মহকুমাকে জেলায় উন্নীত করা হয়েছিল। তবে প্রাথমিক দিকে এটিকে থানার নির্বাহি অফিসার বলা হলেও পরবর্তীতে উপজেলা নির্বাহি অফিসার পদ সৃষ্টি করা হয়েছে।

একজন ইউএনও উপজেলায় নির্বাচিত চেয়ারম্যানের স্টাফ-অফিসার হিসেবে কাজ করেন এবং ক্ষমতাবলে উপজেলা পরিষদের নীতি ও সিদ্ধান্ত বাস্তবায়নের উপজেলা চেয়ারম্যানকে সহায়তা প্রদান করে থাকেন। উপজেলা পর্যায়ের সকল সরকারি দপ্তরের মধ্যকার সমন্বয় সাধন করে থাকেন।

উল্লেখ্য যে, সরকারি চাকুরীতে সর্বমোট ২০ টি পে স্কেল গ্রেট রয়েছে। স্পেশাল এবং সুপার গ্রেড সহ ১-৯ পর্যন্ত হচ্ছে প্রথম শ্রেণীর কর্মকর্তাদের গ্রেড। যারা চাকরির শুরুতে ৯ম গ্রেডে যোগদান করে। তবে ইউএনও, গ্রেট ৬ এর একজন কর্মকর্তা। উল্লেখ্য পে স্কেল হচ্ছে কোন দেশের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতাদি ও অন্যান্য সুযোগ-সুবিধা সংক্রান্ত একটি বিশেষ নীতিমালা। জাতীয় বেতন স্কেল’২০১৫ অনুসারে একজন উপজেলা নির্বাহি অফিসারের বেতন হচ্ছে (৩৫৫০০-৬৭০১০ টাকা) এবং অন্যান্য সুযোগ-সুবিধা।

তার কার্যাবলীর মধ্যে রয়েছে, নির্বাহী ম্যাজিস্ট্রেটের সকল দায়িত্ব, ভূমি ব্যবস্থাপনা ও ভূমি রাজস্ব, প্রটোকল দায়িত্ব, পাবলিক পরীক্ষা, নির্বাচন সংক্রান্ত কার্যাবলী , জনশৃঙ্খলা ও জননিরাপত্তা, আইন শৃঙ্খলা, দুর্যোগ ব্যবস্থাপনা, আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ, রাষ্ট্রীয় গোপন বিষয়াদি এবং গোপনীয় প্রতিবেদন, সম্পত্তি অধিগ্রহণ এবং হুকুম দখল, শিক্ষা, পরিবহন ও যোগাযোগ, ইউনিয়ন পরিষদ মেম্বারদের শপথ পরিচালনা ইত্যাদি উপজেলায় বিভিন্ন কাজ এবং দপ্তরের মধ্যকার সমন্বয় সাধন করে থাকেন।

তবে উপজেলা নির্বাহী কর্মকর্তা জনপ্রশাসন মন্ত্রণালয় নিয়োগ বা বদলি দিয়ে থাকেন এবং মন্ত্রিপরিষদ বিভাগ নিয়ন্ত্রণ করে থাকেন।
momtaj uddin ahomod akash

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীতে আরোও সংবাদ
Copyright BY

themesba-lates1749691102